Ads

History of Two Wheelers - দুই চাকা গাড়ির ইতিহাস।

ভারতে দুটি চাকার ইতিহাস ১৯৫৫ সালে শুরু হয়েছিল। ভারত সরকার শক্তিশালী প্রয়োজন ছিল, রুক্ষ ও পাথরের কারণে ভারতের পশ্চিমাঞ্চলে সেনাবাহিনী এবং পুলিশ বাহিনীর জন্য রুক্ষ এবং শক্ত মোটরসাইকেল স্থল।
History of Two Wheelers

দুই চাকা গাড়ির ইতিহাস - History Of Two Wheeler।

ভারতে, যুক্তরাজ্য থেকে আসা রয়্যাল এনফিল্ড মোটরসাইকেলের প্রথম ব্যাচ হিসাবে 350 সিসির "বুলেট" চালু করেছিল। এইগুলো মোটরসাইকেলগুলি চেন্নাইতে ভারতে আনা হয়েছিল এবং ভারতে দু'চাকার শিল্পের যাত্রা শুরু করেছিল।


50 থেকে 70 এর দশকে ভারত দু'চাকার শিল্পের উপস্থিতি পর্যবেক্ষণ করেছে। কয়েকটি সংস্থা বাজাজ অটো, রয়্যাল এনফিল্ডের মতো এসকর্ট তাদের কার্যক্রম শুরু করেছে তবে সীমিত উত্পাদন ক্ষমতা নিয়ে। দুই 50 এর দশকের শুরুতে হুইলার্স শিল্প ছোট স্থাপনা দিয়ে শুরু হয়েছিল। প্রথম দুটি হিলারের দ্বারা নির্মিত ভারতীয় অটোমোবাইল শিল্প ছিল স্কোটার। স্কোটার উত্পাদনের প্রাথমিক পর্যায়ে এটি এপিআই দ্বারা আধিপত্য ছিল তবে পরে বাজাজ অটো নিয়ে গেছে। এনফিল্ড 350 সিসি এবং এসকর্ট 175 সিসি বাইকগুলিই প্রাধান্য পেয়েছিল ভারতীয় মোটরসাইকেলের সেগমেন্ট।

ভারত সরকার উদ্ভিদ স্থাপনের জন্য জায়গা নির্ধারণ করে এবং ম্যানুফ্যাকের জন্য লাইসেন্স জারি করে - সীমাবদ্ধ সম্প্রসারণের সাথে টুরিং। সত্তরের দশক এবং আইকনিকের সময় দু'চাকার গাড়ির উত্পাদন এক লক্ষের অধীনে ছিল রয়্যাল এনফিল্ডের বুলেট এবং বাজাজ অটোর চেতকের মতো ব্র্যান্ড, এসকর্টের রাজদূত ভারতীয়দের মন জয় করেছিল ভোক্তাদের। বাজাজ অটোর একচেটিয়া প্রায় দশক পরে, বিষয়গুলি পরিবর্তন হতে শুরু করে।

70 এর দশকের এবং 80 এর দশকে কিনেটিক এবং এলএমএলের মতো দু'চাকার গাড়ি তৈরির ক্ষেত্রে নতুন খেলাটি চালু হয়েছিল স্কুটার। এই সময়ের মধ্যে প্রস্তুতকারক সেরা লাভের মার্জিন এবং মোট দুটি উত্পাদন পেয়েছিলেন হুইলারে সাড়ে চার লাখ ইউনিট পৌঁছেছিল।

তবে 80 এর দশক রূপান্তর দশক হিসাবে প্রমাণিত। যেমন এই সময়কালে ভারতীয় সংস্থা হিরো চুক্তি করেছিল হন্ডার সাথে হিরো হন্ডা, ভারত থেকে টিভিএস সুজুকি এবং ভারত থেকে এসকর্টস ইয়ামাহার সাথে। আসলে 1 টি ছিল হিরো-হোন্ডা যারা স্টাইলিশ পণ্য সহ বাইকে স্কোর থেকে বাজারে সরিয়ে একটি বড় বিপ্লব নিয়ে আসে উন্নত প্রযুক্তি এবং জ্বালানী অর্থনীতি আছে। মার্কেট লিডার বাজাজকে পাহারাদারের হাতে ধরা পড়লেও তিনি সামলে নিলেন ফিরে যুদ্ধ।

বাজারকে আরও তুলনামূলক করে তোলার জন্য, ভারত বিদেশী প্রতিযোগিতার জন্য দ্বি-চাকার শিল্প খুলেছিল 80 এর মাঝামাঝি। এই সময়কালে ভারতীয় নির্মাতা এসকর্টস এবং এনফিল্ড চারটি সম্পর্কে সচেতন ছিল না 100 সিসি বাইক বিভাগে ইন্দো-জাপ-এনিজ যৌথ উদ্যোগ। যথাযথ চাহিদা জ্বালানী দক্ষ নিম্নের দিকে চালিত পাওয়ার বাইক হিরো-হোন্ডা চার স্ট্রোক বিভাগে 100 সিসি বাইক বিভাগের একমাত্র নির্মাতা হয়ে উঠেছে।

উদারীকরণ পরবর্তী সময়ে প্রযুক্তি, দূষণ নিয়ন্ত্রণ, নির্গমন নিয়মন, প্রতিযোগিতা বৃদ্ধি - টিয়ন এবং বিভাজন। দু'চাকার গাড়ির উত্পাদন বেড়েছে প্রায় ৩৮ লাখ ইউনিট। ১৯ Major revolution সালে বড় বিপ্লব ভারতীয় কোম্পানিগুলি থেকে আলাদা হওয়ার সিদ্ধান্ত নেওয়ার সাথে সাথে এই সময়ে হুইলারের ইতিহাস লক্ষ্য করা গেছে তাদের বিদেশী জোট যেমন টিভিএস সুজুকি, ইয়ামাহা এসকর্টস, কিনেটিক হোন্ডা।

বর্তমানে দু'চাকার গাড়ি বিভাগে ভারত দ্বিতীয় বৃহত্তম প্রযোজক হিসাবে এবং অন্যটিতে ট্যাগ হয় অটোমোবাইলের অংশটি আমরা বার্ষিক 30% বৃদ্ধির সাথে সর্বাধিক পরিমাণে অবদান রাখি।

Two Wheeler - Frame

মোটরসাইকেলের ফ্রেম স্টিল বা অ্যালুমিনিয়াম ফাঁকা টিউবগুলি তৈরি করতে পারে যা কঙ্কাল হিসাবে কাজ করে। গিয়ার-বাক্স এবং ইঞ্জিনের মতো উপাদানগুলি ফ্রেমে মাউন্ট করা হয়। এটি মূল টেনিং মোটরসাইকেলের হ্যান্ডলিংয়ের জন্যও কাজ করে যাতে চাকাটি লাইনে থাকে। ফ্রেম সাসপেনশন সিস্টেম সমর্থন হিসাবেও কাজ করে।

Two Wheeler - Suspension

সাসপেনশন সিস্টেমটিতে একাধিক স্প্রিংস এবং শক শোষক থাকে। এটি রাস্তার সাথে গাড়ির যোগাযোগ বজায় রাখতে সহায়তা করে এবং ধর্মঘট এবং জট থেকে রাইডারের জন্য বালিশের মতো কাজ করে। রিয়ার সাসপেনশনটির সর্বাধিক সাধারণ সমাধান হ'ল আর্ম ডিজাইন। সুইং আর্মের এক প্রান্তটি রিয়ার হুইল অক্ষটি আলিঙ্গন করে যেখানে সুইং আর্ম পিভট ভোল্টের মাধ্যমে অন্য প্রান্তটি ফ্রেমের সাথে সংযুক্ত হয় এবং আরও উপরের দিকে এবং সিটের ঠিক নীচে এটি ফ্রেমের শীর্ষে সংযুক্ত হয়ে যায়। অভ্যন্তরীণ বা বহিরাগত স্প্রিং সহ অভ্যন্তরীণ শক শোষণকারী সামনের চাকা এবং অক্ষের মাউন্ট করার জন্য একটি টেলিস্কোপিং কাঁটাচামচ ব্যবহার করা হয়।

Two Wheeler - Wheels

মোটরসাইকেলের ব্যবহৃত সর্বাধিক প্রচলিত চাকাগুলি স্টিলের রিমগুলি দিয়ে স্পোক দিয়ে তৈরি হয় তবে কয়েকটি সর্বশেষ মোটরসাইকেলের এলোয় চাকাগুলিও ব্যবহার করে যা টিউবলেস টায়ার ব্যবহারের অনুমতি দেয়। স্টিল রিম হুইলটি সংকুচিত বাতাস ধরে রাখার জন্য অভ্যন্তরীণ টিউবযুক্ত বায়ুসংক্রান্ত টায়ার ব্যবহার করতে হবে, নলবিহীন টায়ারে টায়ার চাপ বায়ু বজায় রাখতে রিম এবং টায়ারের মধ্যে ধরে রাখা হয়।
টিউববিহীন টায়ারের তুলনায় টিউব ভিত্তিক টায়ারগুলি বেশি সংবেদনশীল। রুক্ষ রাস্তার পৃষ্ঠের টিউবলেস টায়ারগুলি সঠিক পছন্দ নয় কারণ ড্রাইভিং চলাকালীন রিমের মধ্যে একটি ছোট বাঁক প্রাকৃতিকভাবে হ্রাস পেতে পারে। পৃষ্ঠের ধরণ এবং ড্রাইভিং শর্তের চাহিদা পূরণের জন্য বিভিন্ন ধরণের টায়ার ডিজাইন রয়েছে। উদাহরণস্বরূপ, একটি ময়লা দ্বিচক্রের টায়ার ময়লা বা পাথরের পৃষ্ঠের জন্য বেশি উপযুক্ত কারণ এটি গভীর এবং ছুরিযুক্ত ট্র্যাডস রয়েছে যেখানে দু'চক্রের টায়ারগুলি কঠোর রাবার দিয়ে তৈরি সাধারণত দীর্ঘস্থায়ী হয় তবে অসুবিধাটি হ'ল এটি কম গ্রিপ সরবরাহ করে on রাস্তাটি. স্পোর্ট বাইকের জন্য ব্যবহৃত টায়ারগুলি রাস্তার পৃষ্ঠের সাথে সামান্য যোগাযোগের সাথেও বিস্ময়কর-আকর্ষণীয় গ্রিপিং শক্তি সরবরাহ করে।

Brakes - Two Wheeler

মোটরসাইকেলের সামনের ও পেছনের উভয় অংশেই একটি ব্রেক রয়েছে। সামনের ব্রেকটি হ্যান্ড লিভার ব্যবহার করে সক্রিয় করা হয় ডান হাতের মুঠোয় যেখানে ডায়াল প্যাডেলের সাথে পিছনের ব্রেকটি প্রয়োগ করা হয়। ড্রাম ব্রেক সাধারণ ছিল পঁচাত্তরের দশক পর্যন্ত, তবে বেশিরভাগ মোটরসাইকেলগুলি উচ্চতর পারফরম্যান্সের জন্য ডিস্ক ব্রেক ব্যবহার করছে। ডিস্ক ব্রেক স্টিল দিয়ে তৈরি এবং চাকা এবং ব্রেক প্যাডগুলির মধ্যে স্যান্ডউইচডের সাথে সংযুক্ত একটি ডিস্ক ধারণ করে। ডিস্ক ব্রেক জলবাহী চাপ মাধ্যমে পরিচালিত হয়। যখন রাইডার ব্রেক প্রয়োগ করে, প্যাডগুলি ডিস্কের বিরুদ্ধে গ্রাস করে ps জলবাহী চাপের কারণে উভয় পক্ষেই যার ফলে ডিস্ক এবং সংযুক্ত চক্রের মধ্যে ঘর্ষণ হয় স্লো বা বাইক বন্ধ করুন। ব্রেক প্যাডগুলি পর্যায়ক্রমে প্রতিস্থাপন করা প্রয়োজন কারণ প্যাডের পৃষ্ঠগুলি পরিধান করে বারবার ব্যবহারের পরে দূরে।
Seats and accessories - Two Wheeler

মোটরসাইকেলের আসন এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে চালক এবং আরও একজন ব্যক্তি আরামে বসতে পারেন। এটা হতে পারে শরীর থেকে খুব সহজেই সরানো এবং এ অবস্থিত জ্বালানী ট্যাঙ্কের পিছনে কয়েকটি মোটরসাইকেলে এটিও একটি ছোট বগি নীচে ব্যবহৃত একটি সরবরাহ করে কার্গো বগি। ক্ষেত্রে বড় স্টোরেজ স্পেস মোটরসাইকেলের প্রয়োজনীয় প্লাস্টিকের বাক্স বা লিথ- এর পকেট পিছনের উভয় পক্ষের মাউন্ট করা যেতে পারে বড় মোটরসাইকেলের চাকা করার ক্ষমতা রয়েছে। এমনকি একটি ছোট ট্রেলার বা একটি দিকও টানুন মূলত সিডিকারগুলি যাত্রীর জন্য বসার বগি সহ সমর্থন করতে নিজস্ব চাকা রাখে।
Two Wheeler - Engine

History of Two Wheelers


ইঞ্জিন একটি অটোমোবাইলের হৃদয়। এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ is এটি রাসায়নিক শক্তি (তাপশক্তি) রূপান্তর করে যান্ত্রিক শক্তি। এই শক্তি যানবাহনের চলাচলের জন্য ব্যবহৃত হয়। জ্বলানোর বিভিন্ন উপায় রয়েছে একটি অটো ইঞ্জিনে জ্বালানী। তদনুসারে, ইঞ্জিনগুলিকে অভ্যন্তরীণ দহন (আইসি) বা বাহ্যিক দহন বলা হয় ইঞ্জিন। এমনকি আইসি ইঞ্জিন বিভাগের মধ্যে ইগনিশন কোনও স্পার্ক বা উচ্চ সংকোচনের মাধ্যমে হতে পারে।
স্বয়ংচালিত ইঞ্জিনগুলিকে অভ্যন্তরীণ-দহন (আইসি) বলা হয় ইঞ্জিন। এই ধরণের ইঞ্জিনে জ্বালানী জ্বলছে আন্তঃ, বা ইঞ্জিনের ভিতরে। আইসি ইঞ্জিনকে এন দুটি বিভাগে শ্রেণিবদ্ধ করা যেতে পারে: পারস্পরিক ক্রম ইঞ্জিন এবং রোটারি ইঞ্জিন।

পারস্পরিক ক্রিয়াকলাপ মানে উপরে এবং নীচে বা পিছনে পিছনে সরে যাওয়া। প্রায় সমস্ত স্বয়ংচালিত ইঞ্জিনগুলি পারস্পরিক ক্রিয়াকলাপযুক্ত। এই ধরণের ইঞ্জিনকে পিস্টন ইঞ্জিন বলা হয়।

Two Wheeler - Transmission system

ট্রান্সমিশন সিস্টেম অন্যতম গুরুত্বপূর্ণ সিস্টেম মোটরযান. ট্রান্সমিশন সিস্টেমের কাজ হ'ল ড্রাইভ চাকায় ইঞ্জিনের আউটপুট সরবরাহ করা। ট্রান্সমিশন উচ্চ ইঞ্জিনের গতি হ্রাস করতে সহায়তা করে যা চাকাটিকে ধীর গতি দেয় এইভাবে এই প্রক্রিয়াটিতে টর্ক বাড়ছে। ট্রান্সমিশনটি একটি মৌলিক প্রয়োজনীয়তা হিসাবে এটি সাইকেলগুলিতে বা যেখানেই ঘোরার এবং টর্কের গতি সংশোধন করা দরকার সেখানে ব্যবহৃত হয়।
The Transmission System Contains Following Components :

1. Clutch assembly
2. Gear bOx assembly (transmission case assembly)
3. Propeller shaft
Clutch assembly

দুটি ঘোরানো শ্যাফ্টযুক্ত ডিভাইসগুলিতে সাধারণত ক উভয় শাফট লক করার জন্য বা ছত্রাকটি ডিক করার জন্য ক্লাচ ক্রোম। সাধারণত এই ধরণের বিন্যাসে একটি শ্যাফ্ট হয় মোটর বা পালি চালিত হয় অন্য শ্যাফ্ট ড্রাইভিং অন্য ডিভাইস ক্লাচের কাজ হ'ল উভয় শাটকে একত্রে লক করার জন্য সংযোগ স্থাপন করা যাতে তারা একই গতিতে স্পিন করতে পারে বা বিভিন্ন গতিতে স্পিন ঘোরানোর জন্য ডিক্লুপড হয়।
Gear Box (Transmission Case) Assembly

বিভিন্ন গতিতে যানবাহন চলাচল করতে আমাদের গিয়ার বক্স বা ট্রান্সমিশন সিস্টেমে বিভিন্ন গিয়ার অনুপাতের প্রয়োজন। যানবাহনটি শুরু করার সময়, ফ্লাই হুইলে সর্বাধিক পরিমাণ টর্ক পাওয়া যায়, যার জন্য কম গিয়ার অনুপাতটি গাড়ির চলাচলের জন্য নির্বাচন করতে হয়। ইঞ্জিনের গতি বাড়ার সাথে সাথে টার্কের পরিমাণটি কমে চক্রের পরিমাণ হ্রাস পায় এবং এটির আরও বেশি গিয়ার অনুপাত নির্বাচন করা প্রয়োজন।
Front And Rear Axle

Front axle

সামনের অক্ষটি সাধারণত স্টিলের ড্রপ ফোরজিং হয়। একটি অক্ষের কাজ হ'ল বাঁকানো লোড পাশাপাশি টর্ক লোড পরিচালনা করা হয় যা যখন আমরা চক্রের উপর ব্রেক প্রয়োগ করি তখন আসে। এই কারণে সামনের অক্ষটি আই-বিভাগ হিসাবে কেন্দ্রীয় অবস্থানে স্থাপন করা হয়। অক্ষের উভয় প্রান্তটি সাধারণত বৃত্তাকার আকারে থাকে।
কেন্দ্রের অংশকে নিম্নমুখী ছাড়পত্র দেওয়া হয় যাতে নিম্ন চ্যাসিসের উচ্চতা বজায় রাখা যায়। সামনের অক্ষের উভয় প্রান্তে রাজা পিন ব্যবহার করে স্টাবের অক্ষগুলি দিয়ে মাউন্ট করা হয়। সামনের চাকাটি স্টাব অ্যাক্সেলগুলিতে স্থাপন করা হয়।
The Functions of Rear Axle Are As Follows:

1. এটি ঝর্ণার মাধ্যমে দখলকারীদের কারণে গাড়ির শরীরের বোঝা এবং বোঝা বহন করে।
2. এটি ড্রাইভিং এবং ব্রেক ব্রেক টর্কে গাড়ির চ্যাসিস ফ্রেম এবং গাড়ির অংশে প্রেরণে সক্ষম করে।
3.টি চক্রের কোনও পার্শ্বের লোডের কারণেও পার্শ্বের চাপ বা টান ।
4. এটি বেভেল পিনিয়নকে সমর্থন করে (প্রোপেলার শ্যাফ্ট থেকে পিনিয়নে স্থানান্তরিত করে ড্রাইভ), বেভেল গিয়ার, কেজ সান গিয়ার এবং স্টার পিনস, অ্যাক্সেল শ্যাফ্ট এবং বিভিন্ন সাপোর্ট বিয়ারিং।
5. রিয়ার রোড হুইলস অ্যাক্সেল শ্যাফটে মাউন্ট করা হয়েছে।
6. ডিফারেনশিয়াল মেকানিজম গ্রহণের সময় বাইরের চাকাটি অভ্যন্তরের চক্রের চেয়ে দ্রুত স্থানান্তরিত করতে সক্ষম করে একটি সুযোগ।
7. এটি স্ব-সরলকরণের প্রভাব অর্জনে সহায়তা করে।
8. এটি স্টিয়ারিং হুইল বিজ্ঞপ্তি চলাচলকে সামনের চক্রের কৌণিক পালনে রূপান্তর করে।
9. চাকাগুলি ঘুরিয়ে ফেলার পক্ষে মোটামুটি সহজ করার জন্য এটি চালকদের চালনার প্রচেষ্টাটিকে বৃদ্ধি করে।
10. এটি সড়কের শকগুলি শোষণ করে চালকের হাতে দিয়ে যাওয়ার পথে বাধা দেয়।

Post a Comment

0 Comments