Ads

Why does the Indian Air Force reject the Russian MiG-35 Advanced Jets ?

ভারত তার বিমান বাহিনীতে আরও ফায়ারপাওয়ার যুক্ত করার চেষ্টা করায়, রাশিয়ান মিগ -35 হ'ল ভারতীয় বিমানবাহিনীর অন্যতম প্রধান প্রতিযোগী। তবে পশ্চিমা বিশেষজ্ঞরা রাশিয়ান মিগ -৩৫ জেটকে 'মৃত হাঁস' বলে অভিহিত করেছেন।

বিশেষজ্ঞদের মতে, সু -27, সু -30 এবং মিগ -29-এর তুলনায় পরীক্ষার বিলম্ব, উচ্চ ব্যয় এবং খারাপ পারফরম্যান্সের ফলে মিগ -35 রফতানি বাধাগ্রস্ত হয়েছে। পশ্চিমা বিশেষজ্ঞরা রাশিয়ান মিগ -35 যুদ্ধবিমানকে একটি 'মৃত হাঁস' হিসাবে চিহ্নিত করেছেন। এটি করতে গিয়ে তারা রাশিয়ান মিগ -35 কে কেনার বিরুদ্ধে ভারত এবং অন্যান্য দেশগুলিতেও পরোক্ষ সংকেত পাঠিয়েছে।

মিগ -35 হ'ল একটি নতুন রফতানি রূপ যা মিগ -29 এম 2 এর আধুনিক সিস্টেমগুলিকে একটি সক্রিয় ইলেকট্রনিকভাবে স্ক্যান করা অ্যারে (এইএসএ) রাডার এবং মিকোয়ান দ্বারা উত্পাদিত সাথে সংযুক্ত করে। ফাইটার প্লেনটিতে অতিরিক্ত বিকল্প হিসাবে MiG-29OVT থ্রাস্ট ভেক্টরিং রয়েছে।

Why does the Indian Air Force reject the Russian MiG-35 Advanced Jets ?

কেন ভারতীয় বিমানবাহিনী রাশিয়ান মিগ -35 'অ্যাডভান্সড জেটস' প্রত্যাখ্যান করে?

মিগ কর্পোরেশন 2007 এরো ইন্ডিয়ার সময় তার প্রথম অফিসিয়াল আন্তর্জাতিক মিগ -35 উপস্থাপনা করেছিল। মিগ -35 ফুলক্রাম-এফ মিগ -29 এম ওভিটি (ফুলক্রাম এফ) এর রফতানি সংস্করণ।

বিদেশে মিগ -35 কে খুব কমই অর্ডার দেওয়ার প্রাথমিক কারণগুলির মধ্যে একটি হ'ল পরীক্ষায় বিলম্বের কারণ। প্রতিরক্ষা মন্ত্রকের তহবিলের জন্য ২০১৪ সালে মিগ -৫৫ এন্ট্রিয়ার বিকাশের সময়, যোদ্ধা এখনও তার বাধ্যতামূলক রাষ্ট্রীয় উড়ান-পরীক্ষা প্রচার চালাচ্ছে। আশা করা হয়েছিল যে 2018 সালের শেষের দিকে বা 2019 সালের শুরুর দিকে ট্রায়ালগুলি সম্পন্ন হবে তবে তারিখটি 2021 এ যায়নি।

টমাস নিউডিকের মতে, মিগ -35-এর মতো যোদ্ধার প্রয়োজনীয়তা ক্রমশ সন্দেহজনক বলে মনে হচ্ছে। যুদ্ধের "লাইটওয়েট" ফাইটার ক্রমে মাত্র একটি ফ্রন্টলাইন মিগ -29 ইউনিট অবশিষ্ট থাকায়, মিগ -35 কোথায় ঠিক ফিট করে তা পাওয়া শক্ত। পরিবর্তে "হেভিওয়েট" সু -30 এসএম ফ্ল্যাঙ্কার।

অতিরিক্ত হিসাবে, যখন দামের ট্যাগের কথা আসে তখন রাশিয়ান এয়ারক্রাফ্ট কর্পোরেশন মিগের "হালকা" পণ্য এবং সুখোই আশ্রয়স্থলের "হেভিওয়েট" নৈবেদ্যগুলির মধ্যে পার্থক্যকে বাড়াবাড়ি করা যেতে পারে। এমনকি এটির আসল আকারে, বেসিক মিগ -২৯ এর ব্যয় সু -27 ফ্ল্যাঙ্কারের 80% ছিল।

মিগ -35 মৌলিক এবং কঠোরভাবে সীমাবদ্ধ সামর্থ্য মিগ -৯৯ থেকে দূরে চিৎকার। উন্নত ককপিটটি তিনটি বর্ণের তরল-স্ফটিক প্রদর্শনের পাশাপাশি একটি একরঙা হেড-আপ ডিসপ্লে (এইচডিডি) সহ সজ্জিত। যোদ্ধার ফাজোট্রন-এনআইআইআর এফজিএম -129 ঝুক-এম রাডার - ক্যারিয়ার ভিত্তিক মিগ -৯৯ কেআর / কুবিআর থেকে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত - এটিএসএর পরিবর্তে যান্ত্রিকভাবে স্ক্যান করা স্লটেড-অ্যারে অ্যান্টেনার বৈশিষ্ট্যযুক্ত।

যদিও মিগ -35 এর সমস্যা রয়েছে এবং ভারতীয় বিমানবাহিনী (আইএএফ) -তে এটি একটি দুর্দান্ত সংযোজন করে না, তবে একটি সক্ষম জেট হিসাবে রয়ে গেছে ।

মিগ -35-তে একটি আধুনিক স্ব-সুরক্ষা স্যুট রয়েছে যাতে একটি রাডার সতর্কতা রিসিভারকে একটি ক্ষেপণাস্ত্র পদ্ধতির সতর্কতা ব্যবস্থা (৩ 360০ ডিগ্রি কভারেজ নিশ্চিত করতে ছয় আল্ট্রাভায়োলেট সেন্সর) এবং দুটি উইংটিপ লেজার সতর্কতা সরবরাহ করা হয়। স্যুটটি বাহ্যিক রাডার জ্যামিং পড দ্বারা পরিপূরক হতে পারে।

সর্বশেষ প্রজন্মের অস্ত্রাগারে এয়ার-টু-এয়ার এবং এয়ার-টু-গ্রাউন্ড স্টোর উভয়ই অন্তর্ভুক্ত রয়েছে, এর মধ্যে আরভিভি-এসডি এয়ার-টু-এয়ার মিসাইল, আর-77 77-এর একটি উন্নত সংস্করণ, যেখানে রেকর্ডের জন্য সক্রিয় রাডার সন্ধানকারী রয়েছে ভিজ্যুয়াল সীমার বাইরে।

প্রচলিত এয়ার-টু-গ্রাউন্ড অস্ত্রের সম্পূর্ণ পরিসরের পাশাপাশি, নতুন প্রজন্মের যথার্থ-গাইডেড স্টোরগুলিতে মডিউলার কে -38 এয়ার-টু-সারফেস ক্ষেপণাস্ত্র এবং গ্লাইড হামলাগুলির গ্রম পরিবার অন্তর্ভুক্ত রয়েছে।


কোনও ক্রেতা নেই - Why does the Indian Air Force reject the Russian MiG-35 Advanced Jets ?

বেশিরভাগ রাশিয়ার যুদ্ধবিমানগুলি ক্রেতাকে সহজেই খুঁজে পেয়েছে, তবে মিগ -35 রফতানি করতে অত্যন্ত সমস্যা হয়েছে। এমনকি রাশিয়ান বিমান বাহিনী তার বহরে মিগ -35 জেট যোগ করতে দ্বিধায় পড়েছে।

বিশেষজ্ঞদের মতে, অন্যান্য রাশিয়ান বিমানগুলি অবিশ্বাস্যভাবে দুর্দান্ত পারফর্ম করেছে বলে মিগ -35 ক্রেতাদের আগ্রহী নয়। সু -27, সু -30, মিগ -29 এবং মিগ 21-এর মতো জেটগুলি চৌকস এবং নির্ভরশীল হিসাবে প্রমাণিত হয়েছে এবং বিদেশী বিমানবাহিনীর মূল ভিত্তিতে পরিণত হয়েছে।

উদাহরণস্বরূপ, ফেব্রুয়ারী 2017 সালে, আর্মেনিয়া তার মিগ -29 গুলি মিগ -35 এর সাথে প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে। তবে, অনুসরণ না হওয়া চুক্তি স্বাক্ষরিত না হওয়ায় বিমানবাহিনীর আর্মেনিয়ান ফাঁড়িগুলিতে বিমান সরবরাহ করা ক্রমবর্ধমান দূরবর্তী প্রত্যাশায় পরিণত হয়েছে। সাম্প্রতিককালে, এটি প্রস্তাব করা হয়েছে যে বেসটি পরিবর্তে সু -30 এসএমএস পেতে শুরু করবে।

মিশরের সাথেও একইরকম দৃশ্য ফুটে উঠেছে। কায়রো মিগ -35 কে কেনার সিদ্ধান্ত নিয়েছে কিন্তু তারপরে তার মত পরিবর্তন করে মিগ -29 এবং এস -35 এর পরিবর্তে কিনেছিল ।

মিগ -35 ইউরোফাইটার টাইফুন, বোয়িং এফ / এ-18 ই / এফ সুপার হর্নেট, ড্যাসাল্ট রাফালে, সাব জেএস 39 গ্রিপেন , এবং জেনারেল ডায়নামিক্স এফ -16 ফাইটিং ফ্যালকন ইন্ডিয়ান মাল্ট্রোলেট কম্ব্যাট এয়ারক্রাফ্ট (এমআরসিএ) প্রতিযোগিতায়ও ছিলেন আইএএফ দ্বারা প্রাপ্ত 126 মাল্টরোল যুদ্ধ বিমানের জন্য।

প্রতিযোগিতার সময়, তবে, ভারতের প্রতিরক্ষা মন্ত্রক বিমানের বিমান সংক্রান্ত বিমানগুলির সমস্যার কারণে রাডার পরীক্ষার সময় সর্বাধিক লক্ষ্যমাত্রার দূরত্ব অর্জন করতে না পেরে হতাশ হয়েছিল। এছাড়াও, আরডি -৩৩ এমকে ইঞ্জিনগুলি পর্যাপ্ত পরিমাণে পৌঁছানোর জন্য দেখানো হয়নি। ফলস্বরূপ, মিগ -35 এপ্রিল 2011 এ প্রতিযোগিতা থেকে বহিষ্কার করা হয়েছিল।

114 মাল্টি-রোল যুদ্ধবিমান সংগ্রহের জন্য, ভারতীয় মিডিয়ায় এমএমআরসিএ 2.0 হিসাবে পরিচিত একটি নতুন টেন্ডারে বিমানটি এখন 6 টি অন্যান্য বিমানের সাথে প্রতিযোগিতা করছে।

সন্দেহ নেই, মিগ -35 একজন দক্ষ যোদ্ধা, তবে রাশিয়ান মহাকাশ বাহিনী নিয়ে নতুন প্রজন্মের ফুলক্রামের সম্ভাবনা খুবই কম ফ্ল্যাঙ্কারের ক্রমাগত আরোহণের সাথে এবং ডানাগুলিতে অপেক্ষায় থাকা নতুন নতুন এস -55 এর সাথে একত্রিত হয়ে, বড় আকারের মিগ -35 অর্ডারটির জন্য মামলাটি করা ক্রমশ শক্ত হয়ে উঠছে।

Post a Comment

0 Comments